মঙ্গলবার, সেপ্টেম্বর ২৭, ২০১৬

বিডিনিউজের চৌর্যবৃত্তি ও পুলিশগিরি!

বিডিনিউজের প্রতিবেদন

কদরুদ্দীন শিশির

২৭ সেপ্টেম্বর মঙ্গলবার বিডিনিউজের একটি রিপোর্টের শিরোনাম - “কপিরাইট: ইত্তেফাককে চিঠি বিডিনিউজ টোয়েন্টিফোরের”।

ভেতরে বলা হয়েছে--
“অনুমতি ছাড়া কনটেন্ট ও ছবি ব‌্যবহারের মাধ‌্যমে কপিরাইট আইন ভঙ্গ করার অভিযোগে দৈনিক ইত্তেফাকের অনলাইন সংস্করণকে চিঠি দিয়ে সতর্ক করেছে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।
মঙ্গলবার পাঠানো এই চিঠিতে ‘আইন ভঙ্গের’ জন‌্য ইত্তেফাককে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাওয়ার আহ্বান জানানো হয়েছে।
এতে সাড়া না দিলে ইত্তেফাকের বিরুদ্ধে আইনগত ব‌্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ার করা হয়েছে চিঠিতে।”
বুঝা যাচ্ছে, কপিরাইট আইন লঙ্ঘন বা ‘বুদ্ধিবৃত্তিক চৌর্যবৃতি’র ব্যাপারে তৌফিক ইমরোজ খালিদী সম্পাদিত অনলাইন পত্রিকাটি বেশ সেন্সিটিভ! আইন মানতে ‘একটু’ হেরফের সহ্য করেন না এই পত্রিকার কর্তৃপক্ষ। তাই ইত্তেফাকের বিরুদ্ধে খুবই কঠোর তারা। যেহেতু অন্যদের দ্বারা আইন লঙ্ঘনের বিষয়ে এত কঠোরতা, তাহলে অবশ্যই নিজেরাও কঠোরভাবে এটি মেনে চলেন!

কিন্তু আসলেই কি তাই? বিডিনিউজ কপিরাইট আইনের ব্যাপারে খুবই সেন্সিটিভ? এবং সেটি মেনে চলছে পত্রিকাটি?

প্রমাণ কিন্তু বিডিনিউজের বিরুদ্ধে বলছে।

অনলাইন কপিরাইট সংরক্ষণ নিয়ে কাজ করা প্রতিষ্ঠান Lumen Database তাদের ওয়েবসাইটে চলতি সেপ্টেম্বর মাসের ১ তারিখ একটি নোটিশ প্রকাশ করেছে।

তাতে দেখা যাচ্ছে, মার্কিন একটি সংবাদমাধ্যম বাংলাদেশি বিডিনিউজ (bdnews24.com)  এর বিরুদ্ধে কপিরাইট আইন লঙ্ঘনের প্রমাণসহ অভিযোগ এনেছে।
বিডিনিউজের বিরুদ্ধে মার্কিন পত্রিকার অভিযোগের নোটিশ Lumen-এর সাইটে

সম্প্রতি নিউইয়র্কে এক বাংলাদেশি নারী (নাজমা খাতুন) খুন হওয়ার পর ‘ক্রাইন সীন’ এর একটি ছবি মার্কিন সংবাদমাধ্যম New York Daily News থেকে বিনা অনুমতিতে কপি করে তাতে ‘bdnews24.com’ লোগোটি পেস্ট করে দিয়ে প্রকাশ করে ইমরোজ খালিদীর পত্রিকা।

অভিযোগের বিবরণে লেখা হয়েছে--
“The website bdnews24.com has copied and republished a Daily News photograph of the scene of the murder of Nazma Khanam. They have removed the Daily News copyright information and put a "bdnews24.com" watermark on the photo. The original Daily News photo can be viewed at the URL below.”

মার্কিন পত্রিকার প্রতিবেদনটির লিংক- http://www.nydailynews.com/new-york/nyc-crime/woman-stabbed-death-queens-walking-home-husband-article-1.2773987

বিডিনিউজে ছবি কপি করে দেয়া প্রতিবেদনটির লিংক - http://bdnews24.com/bangladesh/2016/09/01/sixty-year-old-bangladesh-woman-knifed-to-death-in-new-york

Lumen এর ওয়েবসাইটে নোটিশটি ১ সেপ্টেম্বর প্রকাশের পর সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে (নির্দিষ্ট তারিখ মনে নেই) এই ব্লগের লেখক উপরের উভয় লিংকে ঢুকে দুটি সংবাদ ও ছবি দেখেছিলেন। তখন বিডিনিউজের প্রতিবেদনে দুটি ছবি ছিল। মূল ছবিটি ছিল ‘ক্রাইম সীন’ এর ছবি (যেটি New York Daily News এ এখনো আছে), যেটির নিচের দিকে  ‘bdnews24.com’ লোগোটি পেস্ট করা ছিল।  প্রতিবেদনের মাঝখানে নিহত নাজমা খাতুনের পোট্রেইট একটি ছবিও ছিল।

২৭ সেপ্টেম্বর আবার বিডিনিউজের প্রতিবেদনে ঢুকে দেখা যাচ্ছে, তা থেকে অভিযুক্ত ছবিটি বাদ দিয়ে নাজমার পোট্রেইট ছবিকে মূল ও একমাত্র ছবি হিসেবে রাখা হয়েছে। অর্থাৎ, বিডিনিউজ New York Daily News এর নোটিশ আমলে নিয়ে ছবি সরিয়েছে। এর অন্য অর্থ, খালিদীর পত্রিকা স্বীকার করে নিল যে, তারা চৌর্যবৃত্তি করেছে!

Lumen-এর ওয়েবসাইটে বিডিনিউজের বিরুদ্ধে দুটি অভিযোগ (লাল), এবং তৃতীয়টি বিডিনিউজের পক্ষ থেকে একটি ব্লগের বিরুদ্ধে করা অভিযোগ (সবুজ)
অভিযোগ আরো আছে:
শুধু New York Daily News নয়, Todays News Headlines নামে আরেকটি অনলাইন পত্রিকাও ২০১৪ সালের ২৩ সেপ্টেম্বর আরো কয়েকটি বিভিন্ন দেশীয় পত্রিকার সাথে বিডিনিউজের বিরুদ্ধে কপিরাইট লঙ্ঘনের অভিযোগ এনেছিল বলে দেখা যাচ্ছে  Lumen এর ওয়েবসাইটে।

তবে এই অভিযোগের বিস্তারিত যাচাইয়ের সুযোগ হয়নি।

Lumen Database- এ বিডিনিউজেরও একটি অভিযোগ আছে:
শুধু বিডিনিউজের চৌর্যবৃত্তির প্রমাণই নয়, Lumen Database- এর ওয়েবসাইটে বিডিনিউজ এর একটি অভিযোগের নোটিশও দেখা যাচ্ছে। ২০১২ সালের ১৪ জুন blogspot এ পরিচালিত একটি ব্যক্তিগত ব্লগের বিরুদ্ধে blogspot কর্তৃপক্ষের কাছে অভিযোগ করেছিল বিডিনিউজ। তা-ই প্রকাশ করেছে Lumen.

অভিযুক্ত ব্লগটির লিংক- http://bdnews26.blogspot.com/2008/06/orion-chairman-obaidul-karim-jailed.html

Lumen-এ বিডিনিউজের করা অভিযোগের বিবরণের স্ক্রীনশট

বাংলাদেশের অনলাইন সাংবাদিকতায়, আসলে পুরো সাংবাদিকতায়ই, কপিরাইট নিয়ে চরম নৈরাজ্য বিরাজমান। বেশিরভাগ সংবাদমাধ্যমই এই আইনের ন্যূনতম পরোয়া করে না। ইত্তেফাক তার ব্যতিক্রম নয়। বিডিনিউজসহ অন্য যেসব সংবাদমাধ্যম যেসব কন্টেন্ট নিজেরা তৈরি করে তা তাদের নিজেদের সম্পদ। সেই হিসেবে নিজের সম্পদ সংরক্ষণে ইত্তেফাকের চৌর্যবৃত্তির ওপর পুলিশি করার অধিকার বিডিনিউজের আছে। কিন্তু নিজেরা পরের ঘরে চৌর্যবৃত্তিতে লিপ্ত থাকাবস্থায় অন্যের ঘরে পুলিশি করতে যাওয়াটি অসম্ভব বেমানান নয় কি?!

২টি মন্তব্য:

  1. ইত্তেফাক যেভাবে বিডিনিউজের সংবাদ কপি করে ছাপা পত্রিকায় বিডিনিউজের নাম লিখে দিত তাতে আমি মনে করেছিলাম বিডিনিউজের সাথে ইত্তেফাকের চুক্তি আছে। কিন্তু এখন অনলাইনে প্রকাশেই মামলার হুমকি?

    উত্তরমুছুন
  2. ইত্তেফাক যেভাবে বিডিনিউজের সংবাদ কপি করে ছাপা পত্রিকায় বিডিনিউজের নাম লিখে দিত তাতে আমি মনে করেছিলাম বিডিনিউজের সাথে ইত্তেফাকের চুক্তি আছে। কিন্তু এখন অনলাইনে প্রকাশেই মামলার হুমকি?

    উত্তরমুছুন